• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন |
  • English Version

নকলায়৭মার্চ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

নকলায় ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

নকলা (শেরপুর) প্রতিনিধি:
ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ দিবস উদযাপন ২০২২ উপলক্ষে নকলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।৭ই মার্চ নকলা উপজেলা প্রশাসন কর্তৃক উপজেলা পরিষদের সকাল ১০ টায় হল রুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান আলোচক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ তার বক্তব্যে বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের সেই ৭ ই মার্চের ভাষণের নেপথ্যে পুরনো বাঙ্গালী জাতি স্বাধীনতা যুদ্ধে অনুপ্রাণিত হয়ে রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা অর্জন করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই রেস কোর্স ময়দানের ১৮ মিনিটের বক্তব্যে শব্দ সংখ্যা ছিল ১৬০৮ টি ,একেকটি শব্দ সংখ্যা বাঙ্গালী র স্বাধীনতার পক্ষে হৃদয়ের গহীনে জায়গা করে নিয়েছিল। ঐতিহাসিক এই ভাষনের ফল সরুপ আজ স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি লাভ।

২০১৭ সালের ৩০ অক্টোবর জাতিসংঘের ইউনেস্কো ৭ ই মার্চের ভাষণ কে ঐতিহাসিক ভাষণ হিসেবে স্বীকৃতি লাভ করে।একসময় তৎকালীন বি এন পি জামায়াত সমর্থিত সরকার এই ভাষন মুছে ফেলতে চেষ্টা করেছিল।

আলোচনা সভায় নকলা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ বোরহান উদ্দিন ও প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নকলা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আম্বিয়া খাতুন,নকলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সারোয়ার আলম তালুকদার, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিসেট্রট কাউসার আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন ,নকলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মুশফিকুর রহমান, নকলা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও চৌধুরী ছবরুন নেছা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আঃ খালেক,সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য সামিউল হক মুক্তা,নকলা উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রশিদ সরকার, নকলা উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক এফ এম কামরুল আলম রন্জু ,কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক আ:মন্নাফ খান, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক বাবু শ্যামল কুমার সূত্রধর,নকলা উপজেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের সভাপতি মোশাররফ হোসেন সরকার, সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন সহ সরকারী দপ্তরের অফিসার সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।
৭ই মার্চ ভাষন উপলক্ষে আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন নকলা উপজেলা কৃষি অফিসার আব্দুল ওয়াদুদ ও আলোচনা সভায় সঞ্চালনা করেন নকলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রশিদ ।
৭ই মার্চ ঐতিহাসিক ভাষন উপলক্ষে নকলা উপজেলার বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা এই ভাষনের উপর বক্তৃতা প্রদানকারী বিজয়ী দের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এর আগে সকাল ৯ টায় নকলা উপজেলা পরিষদের চত্বরে নকলা উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগ সহ বিভিন্ন প্রতিষ্ঠানের নানা কর্মসূচী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।