• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন |
  • English Version

নকলা অদম্য মেধাবী সংস্থার হুইল চেয়ারে বসে হাসি ফুটলো আরো তিন প্রতিবন্ধীর !! 

নকলা(শেরপুর) প্রতিনিধিঃ- শেরপুরের নকলা উপজেলায় “নকলা অদম্য মেধাবী সংস্থা” নামক একটি সেচ্ছাসেবী ও সহায়তামূলক সংগঠনের পক্ষ হতে তিনজন প্রতিবন্ধী শিশুকে চলাচলের সুবিধার্থে বিনামূল্যে হুইল চেয়ার প্রদান করা হয়েছে। শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিকালে উপজেলার ৯ নং চন্দ্রকোনা ইউনিয়নের জানকীপুর ও চরমধুয়া নামাপাড়া গ্রামে বাড়ীতে বাড়ীতে গিয়ে এসব হুইলচেয়ার বিতরন করা হয়।

জানা যায়, নিম্নমধ্যবিত্ত এবং দারিদ্র্য পরিবারে জন্ম নেওয়া এসব প্রতিবন্ধীদের অভিভাবকেরা আর্থিক অস্বচ্ছলতার কারনে প্রতিবন্ধীদের চলাচলের বাহন হুইল চেয়ার কিনতে সক্ষম হয়নি। ফলে জন্ম থেকেই বাড়ির চার দেয়ালেই সীমাবদ্ধ জীবন কাটাচ্ছিলো এসব প্রতিবন্ধীরা। কেও কেও একটু বাইরে যেতে পারলেও থাকতে হয় অন্যের উপর নির্ভরশীল হয়ে। এছাড়া অনেক প্রতিবন্ধী বয়সের সাথে সাথে শারীরিক বৃদ্ধি পাওয়ায় ঘরের বাইরে নিয়ে যেতে কষ্টকর হয়ে উঠেছিলো অভিভাবকদের পক্ষে। ফলে অনেক অভিভাবক ইচ্ছা থাকলেও বাইরে বের করতে পারতো না।

জন্ম থেকে প্রতিবন্ধী ও দূর্ঘটনায় দুই পা হারানো এসব ব্যক্তিদের জীবনে কিছুটা স্বাভাবিকতা ফিরিয়ে দিতেই কাজ করছে “নকলা অদম্য মেধাবী সংস্থা” নামক একটি সহায়তামূলক সংগঠন। কার্যক্রমের অংশ হিসেবে এর আগেই সংস্থাটির পক্ষ থেকে উপজেলার আরো ৭৩ জন প্রতিবন্ধী চলাচলে অক্ষম ব্যক্তিকে হুইল চেয়ার বিতরন সম্পন্ন করা হয়েছে।

নকলা অদম্য মেধাবী সংস্থার  নির্বাহী পরিচালক অষ্ট্রেলিয়া প্রবাসী আবু শরীফ কামরুজ্জামান জানান, প্রতিবন্ধীদের জীবন খুবই কষ্টকর। তারা আমাদের মতো স্বভাবিকভাবে চলাচলের স্বাদ কখনো পায় না। প্রতিবন্ধীরা আমাদের সমাজেরই একটা অংশ। আমাদেরই কারো না কারো আপনজন।

প্রতিবন্ধী মানেই মেধাহীন নয়। অনেক প্রতিবন্ধীরা অনেক ভালো ছাত্র/মেধাবী হওয়া স্বত্বেও শুধুমাত্র চলাচল করতে না পারার জন্য স্কুলে যেতে পারে না। ফলে ঘরের চার দেয়ালে সীমাবদ্ধ জীবন কাটিয়ে এসব প্রতিবন্ধীরা বেড়ে উঠে পরিবারের বোঝা হিসেবে। দারিদ্র্য কিংবা মধ্যবিত্ত পরিবারে জন্ম  নেওয়া এসব প্রতিবন্ধীদের অভিভাবকের পক্ষে ইচ্ছা থাকলেও হুইল চেয়ার কিনে দেওয়া সামর্থ্য হয়ে উঠে না। ফলে চলাচলে অক্ষম এসব প্রতিবন্ধীদের মেধাকে ফুটিয়ে তুলার প্রথম প্রতিবন্ধকতাই হয়ে উঠে তাদের চলাচলের অক্ষমতা।

চলাচলে অক্ষম এসব প্রতিবন্ধীদের নিয়ে কিছু একটা করার প্রবন ইচ্ছা,আগ্রহ এবং পরিকল্পনা থেকেই বর্তমানে আমাদের “নকলা অদম্য মেধাবী সংস্থা”র বিনামূল্যে  হুইলচেয়ার বিতরন কার্যক্রম চলমান রয়েছে। আশা করি আমাদের দেওয়া এই হুইল চেয়ারে বসে প্রতিবন্ধীরা জীবনে কিছুটা হলেও স্বভাবিকতার ছোঁয়া পাবে।

ইতিমধ্যে এর আগেই আমাদের কার্যক্রমের অংশ হিসেবে উপজেলার  ৭৩ জন প্রতিবন্ধীকে বিনামূল্যে হুইলচেয়ারের আওতায় আনা হয়েছে। আজকের এই তিনটি হুইল চেয়ার  বিতরণের মধ্যদিয়ে আমাদের সংস্থার ৭৪,৭৫ এবং ৭৬তম চেয়ার বিতরণ সম্পন্ন হলো। এছাড়াও নকলা উপজেলায় একজন প্রতিবন্ধী হুইলচেয়ারের আওতার বাইরে থাকলে আমাদের এই কর্মসূচি চলমান থাকবে এরকম পরিকল্পনা আমাদের রয়েছে।

এই হুইল চেয়ার বিতরন কালে নকলা অদম্য মেধাবী সংস্থার সভাপতি শফিকুল ইসলাম শফিক, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, ত্রান ও অনুদান বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর রউফ শিবলু, নির্বাহী সদস্য সুজন মিয়া সহ উক্ত প্রতিবন্ধীদের অভিভাবক ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।