• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন |
  • English Version

বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন শীর্ষক আলোচনা সভা

বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন শীর্ষক আলোচনা সভা

নকলা (শেরপুর) প্রতিনিধি:
২১শে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষে নকলা উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত “বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন “শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান বক্তা বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ তার বক্তব্যে বলেন,পৃথিবীর ইতিহাসে একমাত্র দেশ হিসেবে ভাষার জন্য জীবন দিয়ে ভাষা আন্দোলন প্রতিষ্ঠা করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে জাতিসংঘের স্বীকৃতি লাভ করেছে আমাদের বাংলাদেশ। যার সূচনা হয় ভাষা আন্দোলন দিয়ে আর শেষ হয় ১৯৭১ স্বাধীনতার লাভের মাধ্যমে। এ জন্য ১৯৫২ ভাষা আন্দোলন ও ৭১ স্বাধীনতার যুদ্ধের সময় লাখো মানুষের আত্মত্যাগে প্রতিষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশ ।

২ ১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নকলা উপজেলা পরিষদের হলরুমে সকাল ১০ টা আলোচনা সভায় নকলা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ বোরহান উদ্দিন ও প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নকলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সারোয়ার আলম তালুকদার,সহকারী কমিশনার (ভুমি) কাউসার আহমেদ,নকলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত)ইসকান্দর হাবিব ।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নকলা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আম্বিয়া খাতুন ,নকলা উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক খলিলুর রহমান,নকলা উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রশিদ সরকার ,নকলা সরকারী হাজী জাল মামুদ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলতাব হোসেন,বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম বিদ্যুৎ,নকলা উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম রিপন,নকলা উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শ্যামল সূত্রধর, নবগঠিত নকলা উপজেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ,নকলা প্রেসক্লাবের সহসভাপতি জসিম উদ্দিন মিন্টু।

আমন্ত্রিত শিক্ষার্থীদের মাঝে থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতিপাদ্য বিষয়কে সামনে গুরুত্বপূর্ণ তথ্যবহুল বক্তব্য রাখেন নকলা সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র জিহান।

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন নকলা উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল ওয়াদুদ, নকলা উপজেলা নির্বাহী প্রকৌশলী আরেফিন পারভেজ,উপজেলা নির্বাচন কর্মকর্তা তারেক আজিজ,উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ইসহাক আলী, প্রাথমিক শিক্ষা অফিসার ফজিলাতুন নেছা,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মকবুল হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার আলমগীর হোসেন সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় সঞ্চালনা পরিচালনা করেন নকলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রশিদ ও আলোচনা সভায় মোনাজাত পরিচালনা করেন ইসলামী ফাউন্ডেশন এর কর্মকর্তা মকবুল হোসেন।

আলোচনা সভা শেষে নকলা উপজেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সুন্দর হাতে লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা রচনা প্রতিযোগিতা ৯ জন ও সুন্দর হাতে লেখা ৬ জন সহ চিত্রাঙ্কন প্রতিযোগিতা ৬ জন বিজয়ীদের মাঝে নকলা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুরস্কার বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।