• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
গভীর শ্রদ্ধা-ভালোবাসায় চিরবিদায় নিলেন প্রথিতযশা সাংবাদিক কবি কলামিস্ট তালাত মাহমুদ নকলায় শীতার্তদের মাঝে স্বেচ্ছাসেবী সংগঠনের কম্বল বিতরণ নকলা প্রেস ক্লাবের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ ৩ নং উরফা ইউনিয়ন আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত ৬ নং পাঠাকাটা ইউনিয়ন আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত নকলা উপজেলা আওয়ামী লীগের সাথে উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের মতবিনিময় সভা নকলায় পুলিশিং ডে-২০২৩ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী নকলায় উপজেলা আওয়ামী লীগের আহবানে শান্তি শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন নকলা উপজেলা আওয়ামী লীগ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে আমরা কাজ করে যাচ্ছি:রেঞ্জ কমান্ডার সাইফুর রহমান

গভীর শ্রদ্ধা-ভালোবাসায় চিরবিদায় নিলেন প্রথিতযশা সাংবাদিক কবি কলামিস্ট তালাত মাহমুদ

গভীর শ্রদ্ধা-ভালোবাসায় চিরবিদায় নিলেন প্রথিতযশা সাংবাদিক কবি কলামিস্ট তালাত মাহমুদ

নিজস্ব প্রতিনিধি:

আত্মীয়-স্বজন, শুভাকাঙ্খি আর সহকর্মীদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় চিরবিদায় নিলেন শেরপুর জেলার নকলা প্রেস ক্লাবের সম্মানিত সদস্য, শেরপুর প্রেসক্লাবের সিনিয়র সদস্য প্রথিতযশা সাংবাদিক, বিশিষ্ট কবি ও কলামিস্ট সবার প্রিয় তালাত মাহমুদ।

সোমবার (৪ মার্চ) সকাল ১১টায় শেরপুর জেলা শহরের তেরাবাজার জামিয়া সিদ্দিকিয়া মাদ্রাসা মাঠে প্রথম জানাযা নামাজ এবং দুপুর ২:৩০ মিনিটের সময় জেলার নকলা উপজেলাধীন ৯নং চন্দ্রকোনা ইউনিয়নের বাছুরআলগা গ্রামের দ্বিতীয় জানাযা নামাজের আগে সদ্য প্রয়াত তালাত মাহমুদ-এঁর জীবনাদর্শের উপর সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তাদের বক্তব্যে এই শ্রদ্ধা ও ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটে।

নকলার বাছুরআলগা গ্রামে জানাজাপূর্ব সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগের সভাপতি এ.কে.এম মাহবুবুল আলম সোহাগ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, চন্দ্রকোনা ইউপির সাবেক চেয়ারম্যান সাজু সাইদ সিদ্দিক, বেলায়েত হোসেন আকন্দ, মোকসেদুল হক শিবলু, রাব্বীনুর চৌধুরী, নকলা প্রেস ক্লাবের সভাপতি ও বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, মোশাররফ হোসেন সরকার বাবু, ইউপি সদস্য রানা মিয়া, মুহাম্মদ ফারুকুজ্জামান ফারুক ও মরহুমের একমাত্র ছেলে ইলহাম প্রমুখ।

এসময় নকলা প্রেসক্লাব, নকলা উপজেলা টিভি ফোরাম, জাতীয় সাংবাদিক সংস্থা নকলা উপজেলা শাখা, নকলা উপজেলা প্রেসক্লাব, অনলাইন জার্নালিস্ট ফোরাম ও নকলা ইয়ূথ রিপোর্টার্স ক্লাবের নেতৃবৃন্দ, বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আগত গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

তাঁর মৃত্যুতে বিভিন্ন জেলা ও উপজেলার সাংবাদিক সংগঠনসহ সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সেচ্ছাসেবী ও পেশাজীবী সংগঠন এবং বিভিন্ন গণমাধ্যম পরিবারের পক্ষথেকে আলাদা ভাবে শোক প্রকাশ করা হয়েছে। শোক প্রকাশকারী সকলেই মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

তথ্যমতে, বিগত শতাব্দীর আশির দশকের আলোড়নসৃষ্টিকারী কবি সাংবাদিক ও কলামিস্ট তালাত মাহমুদ ১৯৫৭ খ্রিস্টাব্দের ২০ আগস্ট শেরপুরের চন্দ্রকোনা ইউনিয়নের বাছুরআলগা গ্রামে জন্মগ্রহণ করেন। প্রচণ্ড সাংগঠনিক কর্মক্ষমতার অধিকারী ও ক্ষুরধার লেখনীর আপোসহীন কলমসৈনিক তালাত মাহমুদ ১৯৭৯ খ্রিস্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পাশ করার পর একইসাথে এলএলবি ও ময়মনসিংহ আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়ন করেন। তার পিতা মনিরুজ্জামান মুক্তিযুদ্ধের একজন পৃষ্ঠপোষক ছিলেন। তালাত মাহমুদ জাতীয় লেখক কবি শিল্পী সংগঠন ‘লেকশি’ এবং ‘কবি সংঘ বাংলাদেশ’-এর প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি ১৯৮০ খ্রিস্টাব্দে সাহিত্য ও সাংবাদিকতায় সাড়াজাগানো ‘জিলবাংলা সাহিত্য পুরস্কার’ লাভ করেন। তার প্রথম গ্রন্থ ‘স্বর্গের দ্বারে মর্তের চিঠি’ ১৯৭৫ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। নীলকন্ঠ কবি তালাত মাহমুদ সাপ্তাহিক জামালপুর বার্তার প্রথম বার্তা সম্পাদক, দৈনিক দেশবাংলার সম্পাদনা পরিষদ সদস্য, আজকের বাংলাদেশের সহকারী সম্পাদক, সাপ্তাহিক সফিয়ার সম্পাদক (অর্পিত দায়িত্ব), বিলুপ্ত সাপ্তাহিক জনকন্ঠ’র প্রধান সহকারি সম্পাদক, দৈনিক ঢাকা রিপোর্ট-এর প্রধান সহকারী সম্পাদক, সাপ্তাহিক শেরপুরের ভারপ্রাপ্ত সম্পাদক, সাপ্তাহিক পূর্বকথা’র সম্পাদকমণ্ডলীর সভাপতি ও প্রধান সম্পাদক, সাপ্তাহিক ঝিনাই-এর উপদেষ্টা সম্পাদক, পল্লীকন্ঠ প্রতিদিনেব সহযোগী সম্পাদকসহ বিভিন্ন পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ইত্তেফাক, ইনকিলাব, জাহান, সচেতনকন্ঠ, দশকাহনীয়া, কালের ডাক, পল্লীকন্ঠ প্রতিদিন, ভোরের আলো, শ্যামলবাংলা ২৪ ডটকম, শেরপুর টাইমস ডট কম, বাংলার কাগজ, আজকের পত্রিকা, ভোরের আকাশসহ বিভিন্ন পত্র পত্রিকায় তার অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে। তার সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘সাহিত্য দর্পণ’ (১৯৭৩-১৯৮৬) ও ‘আমরা তোমারই সন্তান’ (১৯৯৯ খ্রিস্টাব্দ থেকে প্রকাশিত)।
তালাত মাহমুদ মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি কবি সংঘ বাংলাদেশ-এর সভাপতি, ঢাকা রিপোর্টের সহযোগী সম্পাদক, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সেচ্ছাসেবী ও পেশাজীবী সংগঠনের উপদেষ্টার দায়িত্বে ছিলেন। তাঁর মৃত্যুতে শেরপুরের সাহিত্য ও সাংবাদিকতা জগতে এক বিরাট শূন্যতার সৃষ্টি হলো বলে অনেকে মনে করছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।